কিভাবে শুরু করবেন?

২৫ সেপ, ২০১৫

স্টেপ ১
=========================================================
আপনি প্রথমে দেশি-বিদেশি যেকোন একটা সাইট মার্ক করেন তারপর প্রতিদিন নির্দিষ্ট একটি সময় বের করেন আপনার রেগুলার রুটিন থেকে তারপর একটু একটু করে স্টাডি শুরু করেন। মনে রাখবেন তাড়াতাড়ি করতে গিয়ে লোড নিবেন না। জোর পূর্বক কিছু আয়ত্তে আনার চেষ্টা করবেন না। আপনি যদি সময়কে সময় দেন তাহলে সময়ও আপনাকে সময় দিবে। আপনার স্টাডিকে তিনটি ভাগে ভাগ করে নিন নয়ত তালগোল পাকিয়ে ফেলতে পারেন- বিগেনিং, প্রফেশনাল এবং এডভান্সড।

স্টেপ ২
=========================================================
স্টাডি চালিয়ে যেতে অনেক বিষয় অনেক সময় অস্পষ্ট থাকতে পারে সেই ক্ষেত্রে ফোরামে আপনার সমস্যাটি বা যে বিষয়টি বুঝতে পারছেন না তা জিজ্ঞেস করুন। অনেক অভিজ্ঞ ট্রেডার আছে যারা আপনার সমসাটির ভাল সমাধান দিতে পারবেন।
স্টাডির যখনই ডেমো ট্রেডিং অধ্যায় শেষ করে ফেলবেন তখন থেকেই ডেমো প্র্যাকটিস শুরু করেন। আর পাশাপাশি চালিয়ে যেতে থাকুন আপনার নিয়মিত স্টাডি। নিয়মিত স্টাডি যেভাবে ফিক্সড করেছেন সেভাবে ডেমো ট্রেডিং প্র্যাকটিসটা ফিক্সড করবেন।

স্টেপ ৩
=========================================================
ধরে নিলাম আপনার ব্যাসিক স্টাডি কোর্স শেষ এখন আপনি মোটামুটি ট্রেড বোঝেন এবং ট্রেড করতে পারেন। তাহলে এখন কি করবেন?
আসলে এখনই আপনি ডিসিশন নিবেন আপনার দ্বারা কি আসলেই ট্রেড সম্ভব? এতদিনের ফরেক্স শেখার অভিপ্রায় কতটা আপনাকে আনন্দ দিতে পেরেছে কিংবা যতটুকু ফরেক্স করেছেন তাতে আপনি কতটুকু হ্যাপি? নিজে নিজে এই প্রশ্নের উত্তরটা নিয়ে নিন, যদি আপনার উত্তরটা হয় আপনি বেশ উপভোগ করছেন এবং এই প্রকার আর্নিং কনসেপ্টটা আপনাকে বেশ আনন্দ দিচ্ছে, তাহলে আমি বলব আপনি ফরেক্স করবেন বলে ডিসিশন নিতে পারেন। আপনার পরবর্তী স্টেপ শুরু করুন।
আর যদি এতদিনের প্রচেষ্টায় আপনি নিজেকে এই প্রকার আর্নিং সিস্টেমের সাথে কোপ করাতে পারছেন না, কিংবা বিষয়টা আপনার ঠিক বোধগম্য হচ্ছে না, আপনি ঠিক আনন্দ পাচ্ছেন না, তাহলে আমি বলব আপনি জোর করে কিছু করতে যাবেন না। আপনাকে বুঝতে হবে এই প্রকার আর্নিং আপনার জন্য সুইটেবল না। আপনি আর জোর করে বেশিদূর চেষ্টা না করে আপনার পছন্দের অন্য কোন ব্যবসা করুন। কারণ প্রথম অবস্থায় যতটুকু বুঝেছেন অন্তত আশা করি এতটুকু বুঝে গেছেন যে এটা একটা আর্ট, আপনি যত ভালভাবে আনন্দের সাথে সময় দিতে পারবেন আপনি তত তাড়াতাড়ি সফল হতে পারবেন। তাই আপনার এসেসমেন্ট পিরিয়ড যেহেতু পজিটিভ না তাহলে আপনি এই প্রকার ব্যবসার চিন্তা বাদ দিন। কারণ সবাইকে দিয়ে সব কিছু হয় না এটা আপনি ভাল ভাবে জানেন।

স্টেপ
=========================================================
ঠিক আছে ধরে নিলাম আপনি ডিসিশন নিয়েছেন আপনি ট্রেড করবেন। তাহলে এখন সময় এসেছে নিজেকে মুল ট্রেডাররূপে গড়ে তোলার। আপনি স্টুডেন্ট কিংবা চাকুরীজীবী। আপনার স্বাভাবিক কাজকর্মের বাইরে প্রতিদিন ১-২ ঘন্টা সময় বের করে নিন যেহেতু বিষয়টাতে আপনি বেশ আগ্রহী এবং ইঞ্জয় করছেন।
এবার হল আপনার দ্বিতীয় এসেসমেন্ট। আমি খুব করে ভাল লাগার প্রতি মনোযোগ দিচ্ছি, কারণ জোর করে করা কাজের ফলাফল ভাল হয় না। এবার আপনার স্বাভাবিক কাজকর্ম ঠিক রেখে সম্পূর্ণ অপশনাল একটি বিষয় হিসেবে ফরেক্স প্র্যাকটিস করুন, অতিদ্রুত এই মার্কেট থেকে রিটার্ন আশা করতে যাবেন না। অতিরিক্ত একটি বিষয় হিসেবে এগুতে থাকেন এক পর্যায়ে আপনি যখন আবিষ্কার করবেন যে আপনি ভাল ট্রেড করছেন এবং আপনার ৪-৬ মাসের রেগুলার অনুশীলন যদি আপনাকে সার্বিকভাবে পজিটিভ রেজাল্ট দেয় তাহলে আপনি ইনভেস্টের কথা চিন্তা করতে পারেন।

স্টেপ
=========================================================
মুলত আপনি এখন জেনে গেলেন যে ফরেক্স ট্রেডিং-এর অনেকগুলো ফর্মুলা এবং অনেক স্ট্রেটিজি আছে। তেমনই আপনি আরও জানলেন যে একেকটি বিষয় দিয়ে একেকভাবে স্ট্রেটিজি তৈরি করা যায়। কিন্তু সবগুলো বিষয় দিয়ে একসাথে আবার ট্রেড করা সম্ভব নয়। তাই এখন আপনার কাজ হল ডিসিশন নেওয়া যে কোন স্টাইলে রেগুলার ট্রেড করবেন। আপনি জানেন যে মুলত ট্রেড করার ফর্মুলা তিনটা-
1. টেকনিক্যাল এনালাইসিস
2. ফান্ডামেন্টাল এনালাইসিস এবং
3. ক্যান্ডেলস্টিক এনালাইসিস।
মুলত বেশিরভাগ ট্রেড হয়ে থাকে টেকনিক্যাল এনালাইসিস স্ট্রেটিজিতে এবং এই স্ট্রেটিজিই সবচেয়ে বড় এবং সময় সাপেক্ষ।

স্টেপ
=========================================================
ধরে নিলাম আপনি টেকনিক্যাল এনালাইসিস স্ট্রেটিজিতে ট্রেড করবেন বলে স্থির করলেন তাহলে এবার লক্ষ্য হল টেকনিক্যাল টার্মসগুলো শেখা। আপনি ইতিমধ্য জেনে গেছেন যে ট্রেন্ড পাওয়ার ট্রেডিং-এর জন্য বিশেষ পদ্ধতি হল ট্রেন্ড সনাক্ত করে ট্রেড করা, সেজন্য অনেক অনেক টুল এবং স্টাডি করতে হবে আপনাকে। আর তাই শুরু করে দিন বিভিন্ন প্যাটার্ন ড্রয়িং, অ্যান্ডস্ট্যান্ডিং এবং এক্সিকিউশন। এতে করে প্যাটার্ন সম্পর্কে আপনার ভাল ধারণা চলে আসবে তারপর এডভান্স পিভট পয়েন্ট এবং ফিভনাসি রিট্রেসমেন্ট নিয়ে কাজ শুরু করে দিন।

স্টেপ
=========================================================
এই স্টেপে আপনি আরও একধাপ এগুবেন চার্ট নিয়ে, এতক্ষণ পর্যন্ত আপনি জেনে গেলেন প্যাটার্ন ড্রয়িং পূর্বক তাকে নিশ্চিত করতে হয় কিভাবে ফিভনাসি দিয়ে। এখন মুলত সেই কাজটি আবার করবেন আগের চেয়ে বেশি স্ট্রেনথ নিয়ে। চলে আসুন Trading Classic Chart Patterns ধরে, মুলত বইটী ফলো করার মাধ্যমে আপনি পরিষ্কার হয়ে যাবেন যে চার্ট প্যাটার্নগুলো কতদূর কাজ করে কতটা ইফেক্টিভলি বিভিন্ন মার্কেট সিচুয়েশনে। আপনার রেফারেন্সে ভাল কোন চার্ট প্যাটার্ন বই থাকলেও সেটা ফলো করতে পারেন। মুলত উদ্দেশ্য একটাই। চার্ট প্যাটার্ন শেখার সাথে সাথে সবগুলো প্যাটার্ন একসাথে মাথায় নিতে যাবেন না, এতে করে ভয়ঙ্কর অবস্থা হতে পারে। তাই সামান্য কয়েকটা প্যাটার্ন আয়ত্তে আসার পর এগুলো দিয়ে নিজে নিজে ৪-৫টা স্ট্রেটিজি দাঁড় করান এবং ডেমো ট্রেডিং-এর মাধ্যমে এদের ট্রেডিং সাকসেস মার্ক করুন। এভাবে এগুতে থাকুন।

স্টেপ
=========================================================
এবার একটু সহজ স্বচ্ছ পথে এগুই, ইনডিকেটর MACD নিশ্চয়ই পেয়েছেন, একেবারে মামুলি ভাবার দরকার নেই এই ইনডিকেটরটাকে, কারণ আপনি হয়ত জানেন না এই ইন্ডিকেটরের কত পাওয়ার। আপনি জেনে খুশি হবেন অনেক অনেক এক্সপার্ট ট্রেডার যারা ফরেক্স থেকে অনেক বেশি টপ ইনকাম করছেন তাদের প্রিয় ট্রেডিং স্ট্রেটিজি কিন্তু MACD কে নিয়ে। তাই প্যাটার্ন যখন বুঝে নিয়েছেন এবার MACD-এর সাথে একটু মাথা খাটিয়ে স্ট্রেটিজির সুচনা করুন এবং নিয়মিত ট্রেড করুন। মনে রাখবেন আপনি ফরেক্স মার্কেটে  ট্রেড করার জন্য হাজার হাজার স্ট্রেটিজি পাবেন, সবগুলোর রসাতলে যদি নিজেকে ফেলেন তাহলে আপনার আর ট্রেড করতে হবে না, তাই এত স্ট্রেটিজি এক্সপার্ট হওয়ার দরকার নেই।


স্টেপ
=========================================================
আপনি অনেক দূর চলে এসেছেন এখন এতদূর পর্যন্ত যখন এসেছেন তাহলে নিশ্চই ট্রেডও ভাল করছেন। তাহলে আপনি জেনে রাখুন যে আপনি দ্বিতীয় এসেসমেন্টেও পাশ করেছেন, সো ফরেক্স আপনি করতে পারেন এটা ফাইনাল। এখন সময় এসেছে এক্সপার্ট হওয়ার। সেটা কিভাবে সম্ভব? আসলে বিষয়টা খুব বেশি কঠিন নয় আপনার জন্য। এক্সপার্ট ট্রেডিং মানে কি? এটা কি কোন পদক বা কোন স্বীকৃতি? এক্সপার্ট ট্রেডিং হল আপনি ভাল ট্রেড করেন আপনার ম্যাক্সিমাম ট্রেডই প্রফিট করে এবং আপনি মার্কেট সম্পর্কে খুব ভাল জ্ঞান রাখেন এবং মার্কেট ভলাটিলিটি বুঝেন এবং সেই মতে ট্রেড করতে পারেন। এখন এই সবগুলো বিষয় কিন্তু আপনি এক রকম এনালাইসিসে পাবেন না, আপনাকে সেইজন্য জ্ঞান রাখতে হবে কারেন্সি ফলিং এবং রাইসিং ইস্যু সম্পর্কে যা আপনি ফান্ডামেন্টাল এনালাইসিসে অনেকটুকু পেয়ে যাবেন, মনে রাখবেন ফান্ডামেন্টাল এনালাইসিস মানে কিন্তু শুধু ইকোনমিক ক্যালেন্ডার রিড করতে পারা নয় বরং কি কি কারণে কারেন্সি ফ্লাকচুয়েট হয় তাও জানা। অর্থাৎ ইকোনমিক ডাটা পয়েন্ট সম্পর্কে জ্ঞান রাখাকে বোঝায়। তাই বুঝতে পারছেন আপনার টেকনিক্যাল এনালাইসিসের সাথে সাথে ফান্ডামেন্টাল এনালাইসিস কতটা জুরুরি।
আসুন এবার আর একটা কমন এনালাইসিস সম্পর্কে জানতে হবে আপনাকে, নিজেকে যদি ফরেক্স এক্সপার্টরূপে গড়ে তুলতে চান। সেটি হল ক্যান্ডেলস্টিক এনালাইসিস। একেবারে মামুলি ভাবার দরকার নেই ক্যান্ডেলস্টিক এনালাইসিসকে, কারণ অনেক ভিন্ন নেগেটিভ মতামত আছে ক্যান্ডেলস্টিক বিভিন্ন প্যাটার্ন সম্পর্কে, আমি নিজেও অস্বীকার করছি না। তবে কিছু ফর্মুলা দিতে পারি যাতে করে আপনার ট্রেড সাকসেস হতে পারে। খেয়াল করুন যখন আপনি টেকনিক্যাল এনালাইসিস করে ট্রেডে ঢুকতে যান তখন যদি সাথে সাথে আপনার ক্যান্ডেলস্টিক প্যাটার্নটাও একটু মিলিয়ে নিতে পারেন তাহলে কিন্তু আপনার ট্রেডটা নেগেটিভ হওয়ার কথা নয়। এখন হয়ত মেজাজ খারাপ হয়ে যাচ্ছে বা ভাবছেন এত এনালাইসিস করতে করতে তো আর ট্রেডই করা হবে না, পারতপক্ষে এখন এমন মনে হলেও আসলে ব্যাপারটা তা নয়। কারণ আপনি বিভিন্ন এনালাইসিস সম্পর্কে যখন ভাল ধারণা নিয়ে আসবেন তখন একটা অর্ডারে বিভিন্ন এনানলাইসিস দিয়ে অর্ডারকে পজিটিভ করা কয়েক সেকেন্ডের ব্যাপারমাত্র, তাই ঘাবড়াবেন না বস।

স্টেপ ১০
=========================================================
হ্যাঁ, আপনি অনেক কিছুই জেনে গেছেন ফরেক্সে। তো এখন কি আর তাহলে শেখার কিছু নেই? শুধুই ট্রেড করবেন আর বেশি বেশি ডলার কামাতে থাকবেন? আমি আপনার স্বাদটাকে গুড়িয়ে দিচ্ছি না, তবে একটু মনে করিয়ে দিতে চাইছি যে ফরেক্স ট্রেডিং মার্কেট সারা বছর এক রকম থাকে না। আপনি যে স্ট্রেটিজিতে এখন ট্রেড করে প্রফিট নিচ্ছেন সেই একই স্ট্রেটিজি কিন্তু আরেকটি সময় অর্থাৎ বছরের অন্য আরেকটি মাসে কাজ নাও দিতে পারে বা পুরোপুরি আপনার টার্গেট ফিল নাও করতে পারে কিংবা ট্রেড আপনার অর্ডারের বিপরীতে চলে যেতে পারে। তাহলে সারা বছর ট্রেড কিভাবে করবেন? নো-টেনশন বস! আমি এমন বললেও সব সময় এমন ঘটে না তবে একেবারে যে ঘটে না তা কিন্তু নয়, তাই একটু সাবধান করে দিলাম। এই ক্ষেত্রে সিমপ্লি আপনি সারা বছরকে তিনটা ভাগে ভাগ করে ফেলুন। যেমনঃ
অক্টোবর-জানুয়ারি,
ফেব্রুয়ারি-মে এবং
জুন-সেপ্টেম্বার।
খেয়াল করলে কিংবা ভাল ট্রেডিং এক্সপিরিয়েন্স হয়ে গেলে নিজেও ধরে ফেলতে পারবেন যে সারা বছরে মার্কেট যতই ভাল বা খারাপ থাকুক না কেন ৩-৪ টি টাইম সার্কেলের বাইরে রিয়াক্ট করে না। তাই বাৎসরিক চার্ট ধরে আইডিয়াটা নিয়ে ফেলুন। হাঁপিয়ে উঠেছেন এতসব স্টেপ ক্লিয়ার করতে করতে? আসলে আপনি তো বস একদিনে এগুলো করতে যাবেন না এবং পারবেনও না। তাই শেখার মাঝখানে যদি কিছুটা হলেও ক্লান্তি এসে যায় কিংবা একটু করে বিরক্তি কাজ করে তাহলে একটা শর্ট ব্রেক নিয়ে নেন, কারণ বিরক্তির শিক্ষা আপনাকে আরও বিরক্ত করে ফেলবে। তাই রিফ্রেশ হয়েই আবার শুরু করেন, তবে প্রতিদিন সামান্য করে এগিয়ে গেলে বিরক্ত হওয়ার কথা নয় বরং কিউরিসিটি আরও বেড়ে যাবে। কারণ ফরেক্স হচ্ছে একটা টোটাল আর্ট যেখানে আপনার মেধার একটা চরম মূল্য পাওয়া যায়।
অবশ্য এতদূর আসার আগেই আপনি আপনার সাধ্যমত এমাউন্ট ইনভেস্ট করে অনেক অনেক ট্রেড করে ফেলেছেন আশা করি, তারপরও রিকমন্ডিশন হিসেবে বলতে চাই, ভাল রিটার্ন চাইলে ভাল ইনপুট দিতে হবে। আমি বলছি না ৫০০, ১০০০, ২০০০ বা ৫০০০ ডলার দিয়ে ট্রেড শুরু করতে হবে, শুধু বলতে চাই আপনি ট্রেড বুঝে গেছেন তাই আপনার সব দিক চিন্তা করে আপনার মত করে ইনভেস্ট করুন, হতে পারে সেটা $১০০০০ বা তারও বেশি। আপনার সব এনালাইসিসের পাশাপাশি ইনভেস্টটা একটা বিরাট ফ্যাক্টর, হ্যাঁ আপনার কাছে হিউজ এমাউন্ট থাকতে পারে ইনভেস্ট করার মত কিন্তু আপনাকে ব্যবহার করতে জানতে হবে রিস্ক ফ্রী ভাবে। আর আপনি যখন আমার আলোচনার এই পর্যায় পর্যন্ত শেখা শেষ করে ফেলতে পারবেন তাহলে আমি সিউর আপনাকে আর বলে দিতে হবে না আপনাকে কত ইনভেস্ট করতে হবে।

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

যোগাযোগ

নাম

ইমেল *

বার্তা *