ফরেক্স কি ফুলটাইম না পার্টটাইম, প্রফেশন হিসেবে কেমন?

২৫ সেপ, ২০১৫

বিষয়টা খুবই গুরুত্বপূর্ণ কারণ অনেক ক্ষেত্রে দেখা গিয়েছে ফুলটাইম ফরেক্স ট্রেডাররা সারাদিন সময় দিয়ে যে পরিমাণ ইনকাম করেন পার্টটাইম ট্রেডাররাও তা করতে পারেন। তাছাড়া ফরেক্সের টোটাল ট্রেডারদের ৬৫%+ হল পার্টটাইম ট্রেডার। তাছাড়া ফুলটাইম ট্রেডাররা খুব বেশি মেন্টাল প্রেসার নিয়ে থাকেন যে কারণে তারা কিছুটা অলস প্রকৃতির হয়ে থাকে। অন্য কিছু খুব একটা তাদের দ্বারা হয় না, হয়ে উঠে না। শুরুর দিকে ফুলটাইম হিসেবে নেওয়ার প্রয়োজন নেই। মুলত ফুলটাইম এবং পার্টটাইম ট্রেডিং-এর মুল পার্থক্য হল প্রেসার, আপনি কত বেশি প্রেসার নিতে পারছেন। তাই বিষয়টাকে খুব বেশি জটিল করে না দেখে নিজের সেন্টিমেন্ট অনুসারে এগুতে থাকুন। আপনি ফরেক্স তিন ধরণের ক্যারিয়ারে বেশ ভাল সুবিধা করতে পারেন।
1. প্রফেশনাল ট্রেডার বা ইন্সটিটিউশনাল ট্রেডার।
2. ফরেক্স এনালিস্ট বা কারেন্সি রিসার্চার।
3. E.A. ডেভেলপার।
এছাড়াও রেগুলেটর এবং এক্সচেঞ্জ ম্যানেজারসহ নানা রকম আকর্ষণীয় পোস্টে অনেক হাই লেভেল জব করতে পারেন।
আপনি দক্ষ ট্রেডিং-এ যদি একজন ভাল এনালিস্ট হতে পারেন তাহলে ট্রেডিং ছাড়াও আপনার জন্য আরেকটি বিশাল সম্ভাবনা আছে তা এনালিস্ট হিসেবে কাজ করা। আপনাকে ফরেক্স ইন্সটিউশনগুলোর কেন দরকার, সব ব্রোকারের, বিভিন্ন ফরেক্স সার্ভিস প্রোভাইডারদের একটি বিশাল সেক্টর হচ্ছে কারেন্সি এনালাইসিস। মুলত যে যত বেশি এবং যত ভাল ইফেক্টিভ এনালাইসিস গ্রাহকদের উপহার দিতে পারবে সে তত ভাল মার্কেট দখল করতে পারবে আর সকল ফরেক্স প্রতিষ্ঠানের লং-জাম্প কিন্তু এই এক বিষয়তে হয়। তাই যদি নিজেকে একজন দক্ষ এনালিস্ট হিসেবে গড়ে তুলতে পারেন তাহলে ফরেক্স প্রতিষ্ঠানগুলো আপনাকে লুফে নিবে এবং হাই রাইজ সেলারি দিবে যা হতে পারে মাসিক ৩-৫ লক্ষ টাকা। আপনি আপনার ঘরে বসেই কাজটি চালিয়ে যাবেন আপনার দায়িত্ব অনুসারে যেভাবে আপনি আপনার ঘরে বসে ট্রেড করেন। তাই এই সেক্টরে সম্ভাবনা অনেক। ফরেক্স শব্দটাকে আলাদা করার কোন কারণ নেই, এটা নেহাত অন্য কটা ব্যবসার মত তবে তুলনামুলক অন্যান্য ব্যবসার চেয়ে এই ব্যবসার আউটকাম অনেক ভাল এবং ফাস্ট। তাই যারা বিষয়টি জানেন তারা কম্পেয়ার করে ফরেক্স ট্রেডিংকে পেশা হিসেবে পছন্দ করছেন।
ফরেক্স মার্কেটে সফলতার আপনার মূল বিষয় হলঃ
ধৈর্য্য + বিনম্রতা + শিক্ষা = সফলতা
তাই অনেকে অনেক সময় নিয়ে ট্রেড করছেন এবং বিভিন্ন উপায়ে এনালিস্ট স্কিল তৈরি করছেন যেমনঃ চার্ট প্যাটার্ন, পিভট পয়েন্ট, ভিফনাসি রিট্রেস্মেন্ট, এলিয়ট ওয়েভসহ নানা বিষয়ের গাণিতিক ব্যাখ্যাগুলো নিয়ে রিসার্চ করছেন এবং প্রাইস মুভমেন্ট বোঝার ক্ষমতা অর্জন করছেন। তাই যদি টার্গেট থাকে এনালিস্ট হবেন তাহলে প্রথম থেকেই নিজের ট্রেডের ফর্মুলাগুলো নোট ডাউন করে রাখুন আপডেট করুন এবং প্রত্যেকটি স্ট্রেটেজির লজিকগুলোর একটি রূপ দাঁড় করান এভাবে এগুতে পারেন। আসলে আপনি কিন্তু এনালিস্ট কারণ আপনার প্রত্যেকটা ট্রেডে কিন্তু এনালাইসিস দরকার হচ্ছে যেভাবে আপনি ট্রেডে ঢুকেন। তাই বিষয়টার প্রতি সব সময় জোর দিন। অনুশীলন করতে করতে এক পর্যায়ে আপনি পেয়ে যাবেন আপনার টার্গেটেড এরিয়া। তবে ঐ অবস্থানে পৌঁছাতে আপনাকে ৩-৫ বছর বা তারও বেশি সময়ের একটা মাইল ফলক অতিক্রান্ত করতে হবে নিয়মিত অধ্যায়নের সাথে। তাই স্বাভাবিক ভাবেই কয়েক বছর ট্রেড করতে থাকুন ঐ সব বিষয়গুলোর মাধ্যমে।

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

যোগাযোগ

নাম

ইমেল *

বার্তা *